একজন দক্ষ কর্মজীবী চাকরি বেশি বদলায়

বর্তমানে চাকরি বদলানোর ঘটনা অনেক বেড়ে গেছে। শুধু বাংলাদেশে নয়, এমনটা দেখা যাচ্ছে সারা পৃথিবীতে। বিশেষ করে একটি অফিসের সবচেয়ে ভালো কর্মজীবী দ্রুত চাকরি ছেড়ে যাচ্ছেন। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অনেক চেষ্টা করেও তাদের রাখতে পারেন না। ফলে ক্ষতি হয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের।

ভালো কর্মজীবীরা চাকরি বেশি বদলায়। একজন দক্ষ কর্মজীবী বিভিন্ন কারণে অফিস ছেড়ে যান। বিশেষ কিছু কারণ আছে যেগুলো তাকে চাকরি বদলাতে বাধ্য করে। তেমনই কিছু কারণ হলো-

উৎসাহ না দেয়া: সব ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাদের কর্মীদের উৎসাহ দেয় না। বেশিরভাগ সময় ভালো কাজের স্বীকৃতি দেয়া না হলে সেই কর্মী তার কাজে আগ্রহ হারিয়ে ফেলেন। প্রতিনিয়ত এরকম চলতে থাকলে ভালো ও দক্ষ কর্মজীবীরা চাকরি বদল করতে বাধ্য হন। পাশাপাশি কোনও সহকর্মী বা ‘বস’ এর সাথে খারাপ সম্পর্কের কারণেও এমনটি হতে পারে।

কাজের বাজে পরিবেশ: কোনও অফিসে কাজের পরিবেশ ভালো না হলে দক্ষ কর্মজীবীরা সেখানে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এমনকি প্রতিষ্ঠান খুব নামকরা হলেও শুধু কাজের পরিবেশের কারণে চাকরি ছেড়ে যান তারা। পরবর্তীতে দেখা যায়, শুধু ছেড়ে যাওয়া এমন কয়েকজন দক্ষ কর্মীর কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে পিছিয়ে পড়তে হয়। এ কারণে সচেতন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ সবসময় কাজের পরিবেশের প্রতি নজর দেয়।

ক্যারিয়ারের উন্নতি না দেখা: কোনও ভালো ও দক্ষ কর্মজীবী কোনও চাকরিতে তার ভবিষ্যৎ উন্নতির সম্ভাবনা না দেখলে স্বাভাবিকভাবেই ওই চাকরি ছেড়ে যান। এজন্য ভালো কর্মীদের সবসময় গুরুত্ব দিতে হয়, তাদের বিভিন্ন সুবিধা দিতে হয়।

কাজে একঘেয়েমি: কাজ করার সময় একজন কর্মজীবীর মধ্যে একঘেয়েমি চলে আসলে ওই চাকরিতে তিনি বেশিদিন থাকবেন না বলে ধরে নেয়া যায়। এছাড়া তিনি যদি মনে করে করেন তার মেধা বা দক্ষতা কোনও কাজে লাগছে না, তাহলেও দ্রুত চাকরি বদলাবেন। এজন্য কর্মীকে সবসময় স্বাধীনতা দিতে হয়, তার নিজের মতো কাজ করতে দিতে হয়। মনে রাখতে হবে, একজন দক্ষ কর্মী দারুণ সব কাজ করতে সক্ষম যার মাধ্যমে হয়তো পুরো প্রতিষ্ঠানই বদলে যেতে পারে।