ব্যাংক ইন্টারভিউয়ে প্রায়শই যা জিজ্ঞাসা করা হয়

সব ব্যাংক ইন্টারভিউয়ে প্রাথমিক ব্যাংকিং শর্তগুলি প্রায়শই জিজ্ঞাসা করা হয়। এই পদগুলি শুধুমাত্র আপনার সাক্ষাত্কারে নয় বরং আপনার সাধারণ জ্ঞানের জন্যও সহায়ক। গুরুত্বপূর্ণ ব্যাংকিং শর্তাবলী জ্ঞান এবং বোঝার চূড়ান্ত নির্বাচনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্যাংকিং উদ্দীপক, অর্থনীতি এবং কমার্সের ছাত্রদের এমবিএ প্রার্থীদের জন্য এবং অন্যান্য অনুরূপ স্তরের পরীক্ষার প্রস্তুতির জন্যও এই ব্যাঙ্কিং শর্তাবলী দরকারী।
মৌলিক ব্যাংকিং শর্তাবলী জানার পাশাপাশি আপনি কেবল অন্য প্রার্থীর উপর নির্ভর করেন, আবার চাকরির জন্য আপনার আগ্রহের মাত্রাও দেখান।

Account Agreement: আপনার ওপেন-এন্ড ক্রেডিট অ্যাকাউন্ট পরিচালনাকারী চুক্তি, যা এই অ্যাকাউন্টে ঘটতে পারে এমন পরিবর্তনের তথ্য সরবরাহ করে।

Account History: একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি অ্যাকাউন্টের পেমেন্ট ইতিহাস, যার মধ্যে অ্যাকাউন্টের সংখ্যা বা তারিখ সীমা অতিক্রম করে থাকে।

Account Holder: একটি অ্যাকাউন্টের পক্ষে ব্যবসা পরিচালনার জন্য মনোনীত এবং অনুমোদিত সকল এবং সমস্ত ব্যক্তি। প্রতিটি অ্যাকাউন্ট ধারকের স্বাক্ষরটি ব্যাংকের সাথে ফাইলে থাকা প্রয়োজন। স্বাক্ষর অনুমোদন করে যে ব্যক্তি অ্যাকাউন্টের পক্ষে ব্যবসা পরিচালনা করতে পারে।

Acquiring Bank: একটি সমবায় হিসাবে, ব্যাংক শোষণ করে ব্যাংক যে অর্জিত
সম্ভাব্য সুদ: ইস্যু তারিখ থেকে বা শেষ কুপন পরিশোধের তারিখ থেকে সুদের হার নিষ্পত্তি তারিখ পর্যন্ত। বন্ডের সম্ভাব্য সুদ তাদের ক্রয় মূল্য যোগ করা আবশ্যক।

Adjustable-Rate Mortgages (ARMS): এটি পরিবর্তনশীল হার বন্ধক হিসাবেও পরিচিত। ঋণের প্রাথমিক সুদের হার সাধারণত প্রচলিত স্থির হার বজায় থাকে। বাজারের অবস্থার পরিবর্তন সাথে ঋণের সুদের হার পরিবর্তন হতে পারে। সাধারণত একটি সর্বাধিক (বা সিলিং) এবং ঋণ চুক্তি মধ্যে সংজ্ঞায়িত একটি সর্বনিম্ন (বা তল) আছে। যদি সুদের হার বাড়ায়, তাহলে ঋণের পেমেন্ট হয়। যদি সুদের হার হ্রাস পায়, তাহলে ঋণের পরিশোধেরও বিলম্বিত হতে পারে।

Arbitrage: একই বাজারে বাজার হতে কম মূল্যে আর্থিক পন্য কিনে তা অন্য বাজারে অধিক বিক্রি করা বুঝায়।

Adverse Action: Equal Credit Facility Law- অধীনে, একটি লেনদেনের শর্তগুলি ক্রেডিট প্রদান করার অনুমতি দেওয়া, বিদ্যমান একাউন্টের অবসান বা বিদ্যমান অ্যাকাউন্টে প্রতিকূল পরিবর্তন।

Adverse Action Notice: একাউন্টধারকে অনুপযুক্ত হিসাবে বিবেচিত পদে পরিবর্তন বা পরামর্শ জন্য তাদের অনুরোধ অস্বীকার করে একটি ক্রেডিট আবেদনকারী বা বিদ্যমান দেনাদার উপদেশের সমান ক্রেডিট সুযোগ আইন দ্বারা প্রয়োজনীয় নোটিশ প্রদান।

AER: একটি বিনিয়োগ নেভিগেশন বার্ষিক উপার্জন হার।

Affidavit: একটি সরকারী কর্মকর্তা, যেমন একটি নোটারি পাবলিক হিসাবে লিখিত একটি শপথ বিবৃতি।.

Alteration: তারিখ, পরিমাণ, বা চেক বা অন্য বিনিময় উপকরণের অর্থদণ্ডে কোনও বিলোপ বা পুনর্বিবেচনা করা বা অন্য যেকোন পরিবর্তন।

Amortization: মূল এবং স্বার্থের নিয়মিত কিস্তি প্রদানের মাধ্যমে ঋণ হ্রাসের প্রক্রিয়ার ফলে এর মেয়াদপূর্তিতে ঋণের আয়ের ফলাফল.

Anytime Banking: এটিএম, টেলিফোন এবং ইন্টারনেট ব্যাংকিং চালু হওয়ার সাথে সাথে গ্রাহকরা দিন ও রাতের কোনও সময় তাদের ব্যবসা পরিচালনা করতে পারেন। ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য ‘ব্যাংকিং সময়’ একটি সীমাবদ্ধতা নেই।

Anywhere Banking: কেবল এটিএম, টেলিফোন এবং ইন্টারনেট ব্যাঙ্কিং দ্বারা নয় বরং ব্যাঙ্কগুলির দ্বারা মূল ব্যাঙ্কিং সমাধানগুলি ব্যাবহার করে, যেখানে গ্রাহক তার অর্থ, চেক এবং সিস্টেমের সাথে সংযুক্ত যে কোন শাখা থেকে টাকা উত্তোলন করতে পারেন। বাংলাদেশে সব প্রধান ব্যাংক ব্যাংকিং প্রকৃতপক্ষে কোথাও ব্যাংকিং করতে তাদের অপারেশন মূল ব্যাংকিং এ আনা হয়েছে

Annual Percentage Rate (APR): শতকরা হিসাবে প্রকাশিত একটি বার্ষিক ভিত্তিতে ক্রেডিট খরচ।

Annual Percentage Yield (APY): সুদের হার এবং 365-দিনের বৎসরের জন্য সংকোচনের ফ্রিকোয়েন্সির উপর ভিত্তি করে একটি আমানত অ্যাকাউন্টে দেওয়া মোট সুদের হারের প্রতিফলিত হার শতাংশ।

Annuity: একটি জীবন বীমা পণ্য যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আয় বহন করে। ডিফারড বার্ষিক আয়ের পরিমাণ বাড়ানোর আগে সম্পদ বৃদ্ধি পায় এবং তাৎক্ষণিক বার্ষিক বৃত্তি (সাধারণত ক্রয় করার পরে এক বছর থেকে নেওয়া হয়) ক্রয়ের প্রায় এক বছর পর পেমেন্ট চালু করতে দেয়।

APR: সাধারণত ঋণ বা বন্ধকী উপর সুদের বার্ষিক শতাংশ হার, সাধারণত বন্ধনী প্রদর্শিত এবং ঋণ বা বন্ধকীর প্রকৃত খরচ প্রতিনিধিত্ব হিসাবে এটি সুদের হারের বাইরে কোনো অতিরিক্ত পেমেন্ট দেখায়।

Application: সমতুল্য ঋণ সুযোগ আইনের (ECOA) অধীনে, ক্রেডিট ধরনের জন্য একটি ঋণদাতা দ্বারা প্রতিষ্ঠিত পদ্ধতি অনুযায়ী তৈরি করা হয় যেখানে ক্রেডিট এক্সটেনশন জন্য একটি মৌখিক বা লিখিত অনুরোধ বুঝায়।

Appraisal: ব্যক্তিগত বা বাস্তব সম্পত্তির মূল্যায়ন এবং সেটিং অ্যাক্ট।

Ask Price: একটি নিলামে প্রদত্ত নিরাপত্তা মূল্য যা অবশ্যই বিক্রি করতে ইচ্ছুক সর্বনিম্ন মূল্য।

Asset-Backed Securities (ABS): এক ধরনের নিরাপত্তা যা ব্যাংক ঋণ, ছাঁটাই এবং অন্যান্য সম্পদের একটি পুল দ্বারা সমর্থিত। বেশিরভাগ ABS স্বয়ংক্রিয় ঋণ এবং ক্রেডিট কার্ড দ্বারা সমর্থিত হয় – এই বিষয়গুলি বন্ধকী সমর্থিত সিকিউরিটিজের মতই।

ATM: এটিএম স্বয়ংক্রিয় টেলার মেশিন, যা কোনও টেলারের কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ব্যাংকের কাজ করে। এটিএমগুলি শাখা প্রাঙ্গনে অবস্থিত বা বা দূরে অবস্থিত। এটিএমগুলি নগদ বিতরণ, নগদ প্রাপ্তি, চেকগুলি গ্রহণ, অ্যাকাউন্টগুলিতে ব্যালেন্স প্রদান এবং গ্রাহকদেরকে মিনি স্টেটমেন্ট প্রদানের জন্য উপযোগী।

Automated Clearing House (ACH): একটি কম্পিউটারাইজড ব্যাবস্থা যেখানে সদস্য ডিপোজিটরি প্রতিষ্ঠানগুলি বৈদ্যুতিনভাবে একত্রিত, সাজানো এবং আন্তঃ ব্যাঙ্ক ক্রেডিট এবং ডেবিট বিতরণ করে। ACHS প্রক্রিয়া সরকারি সিকিউরিটিজগুলির বৈদ্যুতিন স্থানান্তর এবং ক্রেতার পরিষেবা প্রদান করে, যেমন গ্রাহকদের বেতন এবং সরকারী সুবিধা পরিশোধের অর্থ (যেমন, সামাজিক নিরাপত্তা, কল্যাণ, এবং ভেটেরান্সের এনটাইটেলমেন্ট) এবং প্রাক্তন স্থানান্তর।

Automated Teller Machine (ATM): একটি চুম্বকীয় এনকোডেড কার্ড বা অন্য মাধ্যম দ্বারা সক্রিয় একটি মেশিন, যা বিভিন্ন ব্যাঙ্ক লেনদেন প্রক্রিয়া করতে পারে। এইগুলি আমানত এবং ঋণের অর্থ গ্রহণ, অর্থের বিনিময়ে প্রদান এবং অ্যাকাউন্ট-র মধ্যে তহবিল স্থানান্তর করতে পারে।

Automatic Bill Payment: একটি আর্থিক প্রতিষ্ঠানের এক অনুমোদন বিবৃতির সঙ্গে পুনরাবৃত্তি বিল পরিশোধ করার জন্য একটি চেকহীন সিস্টেম। উদাহরণস্বরূপ, গ্রাহককে কেবলমাত্র প্রতিটি মাসে কেবল বিল প্রদান করার জন্য একটি অনুমোদন ফর্ম / চিঠি / ডকুমেন্ট প্রদান করতে হবে। একটি অটোমেটেড ক্লিয়ারিং হাউস (ACH) এর মাধ্যমে প্রয়োজনীয় ডেবিট এবং ক্রেডিট তৈরি করা হয়।

Available Balance: একাউন্টের ভারসাম্য কোনও হোল্ড, অরোক্লেটেড ফান্ড, এবং অ্যাকাউন্টের সীমাবদ্ধতা।

Available Credit: একটি কার্ডহোল্ডার অ্যাকাউন্টে নির্ধারিত ক্রেডিট সীমা এবং অ্যাকাউন্টের বর্তমান ব্যালেন্সের মধ্যে পার্থক্য।

Banking: জনসাধারণের কাছ থেকে অর্থের ঋণ গ্রহণ বা বিনিয়োগের উদ্দেশ্যে ঋণ গ্রহণ বা বিনিয়োগের উদ্দেশ্যে গ্রহণ করা বা অন্যথায় চেক, ড্রাফ্টস, অর্ডার, ইত্যাদি দ্বারা প্রত্যাহার করা।

Bank Ombudsman: ব্যাংক ওম্বুডসম্যান চেক / বিল সংগ্রহের প্রধান ক্ষেত্রগুলিতে ব্যাংকের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করার জন্য কর্তৃপক্ষ, ডিমান্ট ড্রাফ্ট, কাজের নির্ধারিত সময়সীমা অবলম্বন, ক্রেডিট প্রতিশ্রুতিপত্র, অপারেশন ডিপোজিট অ্যাকাউন্টে এবং সেইসাথে ঋণ এবং অগ্রিমের ক্ষেত্রে যেখানে ব্যাঙ্কগুলি বংলাদেশে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ / নির্দেশনাকে উল্টাপাল্টা করে। এই প্রকল্পটি 1995 সালে ঘোষণা করা হয়েছিল এবং ২007 সাল থেকে নতুন নির্দেশিকাগুলির সাথে কাজ করছে। এই প্রকল্পটি সমস্ত নির্ধারিত ব্যাংক, আরআরবি এবং সমবায় ব্যাংকগুলিকে জুড়েছে।

Bancassurance: ইহা একটি বীমা পণ্য এবং বীমা কোম্পানিগুলির বীমা নীতির কথা নির্দেশ করে যা হোম বীমা – গাড়ি বীমা, মেডী-পলিসি এবং অন্যদের মতো জীবন-নীতি বা অ জীবন নীতিগুলি হতে পারে, ব্যাংকগুলিতে কর্পোরেট এজেন্টগুলির মাধ্যমে তাদের শাখাগুলির মধ্যে অবস্থিত একটি ফি চার্জ করে দেশের বিভিন্ন অংশে।

Banker’s Lien: ব্যাঙ্কারের প্রত্যর্পণ ব্যাঙ্কার কর্তৃক প্রয়োগের বিনিময়ের একটি বিশেষ অধিকার, যা অ্যাকাউন্ট সাধারণ ব্যালেন্সের নিরাপত্তা হিসাবে তাদের কাছে জব্দ করতে পারে। বিপরীতে একটি চুক্তি অনুপস্থিতিতে ব্যাঙ্কাররা এই অধিকার থাকতে পারে।

Basel-II: ব্যাংকিং রেগুলেশন এবং সুপারভাইজারি কমিটি, বাসেল কমিটি নামে পরিচিত জনপ্রিয়, ২004 সালের জুন মাসে সংশোধিত সংস্করণটি সংশোধন করে। সংশোধিত চুক্তি অনুযায়ী ক্রেডিট, বাজার এবং কর্মক্ষম ঝুঁকিগুলির জন্য গণনা করা হয়। সর্বনিম্ন চাহিদার 8% পুঁজি তহবিলের (টায়ার-১ও ২ ক্যাপিটাল) টায়ার- ২ পর্যায়ের টায়ার- ১ ক্যাপিটালের 100% এরও বেশি হওয়া চলবে না।

Brick & Mortar Banking: ব্রিক এবং মর্টার ব্যাংকিং ব্রিক ও মর্টার থেকে তৈরি একটি নির্দিষ্ট শাখা প্রাঙ্গনে কেবল ব্যাংকিং এর প্রচলিত পদ্ধতি বোঝায়। এখন ব্যাংকিং চ্যানেল যেমন এটিএম, ইন্টারনেট ব্যাংকিং, টেলিফোন ব্যাংকিং ইত্যাদি।

Business of Banking: আমানত গ্রহণ, ঋণ নেওয়া, বিল, টাকা বিনিয়োগ, বৈদেশিক মুদ্রা বিনিময়, নিয়োগের লকার, খোলা নিরাপদ ক্রেডিট কার্ড, ক্রেতাদের চিঠিপত্র, যাত্রীদের চেক, মিউচ্যুয়াল ফান্ড ব্যবসা, বীমা ব্যবসা, অভিনয় ট্রাস্টি হিসাবে বা অন্য যে কোনও ব্যবসায়িক কাজ যা কেন্দ্রীয় সরকার সরকারী গেজেটে বিজ্ঞপ্তি দিতে পারে।

Bouncing of a cheque: গ্রাহক দ্বারা জারি করা চেকটি সম্মান করার জন্য কোনও অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স নেই, চেকটি “তহবিল অপর্যাপ্ত” বা “বিন্যস্ত ব্যবস্থা” কারণটি দ্বারা ব্যাংক কর্তৃক ফেরত পাঠানো হয়। এটি ‘ Bouncing ‘ নামে পরিচিত ।.

Bid-ask Spread: একটি বিক্রেতা এর বিড এবং জিজ্ঞাসা মূল্য মধ্যে পার্থক্য।

Bid Price: একটি প্রদত্ত নিরাপত্তা ক্রয় করার জন্য একটি বিক্রেতা দ্বারা প্রদত্ত সর্বোচ্চ মূল্য।

Blue Chips: নীল চিপগুলি গুণমানে তুলনাহীন এবংএর উপার্জন ও লভ্যাংশের একটি দীর্ঘ এবং স্থিতিশীল রেকর্ড রয়েছে। এগুলো বড় এবং সুপ্রতিষ্ঠিত সংস্থাগুলির দ্বারা পরিচালিত হয় যা নিখুঁত আর্থিক প্রমাণপত্রাদি রয়েছে।

Bond: কর্পোরেশন এবং সরকার কর্তৃক জারীকৃত দীর্ঘমেয়াদী ঋণ সিকিউরিটিজগুলির মধ্যে সর্বজনীনভাবে ব্যবসা করা, যার ফলে ইস্যুকারী নির্দিষ্ট সময়ের মধ্যে একটি সুনির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে এবং মেয়াদপূর্তিতে নির্দিষ্ট মূলধন পরিশোধ করতে সম্মত হয়।

Book Value: একটি ফার্মে স্টকহোল্ডারের ইকুইটি- এর পরিমাণ স্থায়ী সম্পত্তির পরিমাণ বাদ দিয়ে ফরমের দায় এবং স্টককে সমান করে।

Broker: স্টক এক্সচেঞ্জ দ্বারা লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তিরা বিনিয়োগকারীদেরকে সিকিউরিটিজ কিনতে ও বিক্রি করতে সহায়তা করে ও বিনিময়ে চার্জ নেয়।

Brokerage Fee: একটি দালালের প্রাপ্য কমিশন।.

Bull Markets: ক্রমবর্ধমান মূল্যে এবং বিনিয়োগকারীর আশাবাদ সঙ্গে যুক্ত অনুকূল বাজার।.

Capital Gain: মূলধনের সম্পত্তির বিক্রয় থেকে প্রাপ্ত মুল্য তার মুলধনের ক্রয়মূল্য অতিক্রম করে।

Capital Markets: একটা বাজার যা স্টক এবং বন্ড হিসাবে দীর্ঘমেয়াদী সিকিউরিটিজ কেনা এবংবিক্রিহয়।
Security of Deposit (CD): সেভিংস ইন্সট্রুমেন্ট যা নির্দিষ্ট সময়ের জন্য অর্থ জমা রাখতে হবে এবং অকালমুক্তি প্রত্যাহারে সুদ জরিমানা দিতে হবে।

Certificate of Deposits (CDs): আমানত পত্র বহনকারী ফর্ম যা বিনিময়যোগ্য রসিদ যা বিনিয়োগকারীদের মধ্যে অবাধে ব্যবসা হতে পারে। এটি একটি অর্থ বাজার ইন্সট্রুমেন্ট, ০৭ দিন থেকে এক বছরের মধ্যে সময়ের জন্য জারি করা হয়। ন্যূনতম আমানতের পরিমাণ হল ০১ লাখ এবং তা সমর্থন এবং ডেলিভারি দ্বারা হস্তান্তরযোগ্য।

Cheque: একটি চেক নির্দিষ্ট বিন্যাসে একটি বিনিময় হয় যাতে ব্যাংকারকে চেকার বা অন্য কোন ব্যক্তির ড্রয়ারের নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করার নির্দেশ দেওয়া হয়। সাধারণভাবে চেকগুলি ক্লায়েন্টদের দ্বারা প্রত্যাহার করা হয়। চেক সবসময় চাহিদার উপর দাবী করা হয়।.

Cheque Truncation: ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে চেকগুলির প্রবাহ বন্ধ করে দেয় বা চেক প্রবাহ বন্ধ করে দেয়। সাধারণত শোধন শাখায় সঞ্চালিত হয়, যা ক্লিয়ারিং হোমের মাধ্যমে পরিশোধিত শাখায় চেকগুলির ইলেকট্রনিক ইমেজ প্রেরণ করে এবং এর সাথে কাগজের চেকগুলি সংরক্ষণ করে।

Closed-end (Mutual) Fund: একটি নির্ধারিত সংখ্যক শেয়ারের মাধ্যমে একটি তহবিল এবং খোলা বাজারে বিনিয়োগকারীদের মধ্যে সমস্ত ট্রেডিং করা হয়। শেয়ার মূল্যগুলি তাদের মূল সম্পদ মূল্যের পরিবর্তে বাজার মূল্য দ্বারা নির্ধারিত হয়।

Collateral: একটি নির্দিষ্ট সম্পদ, একটি বন্ড যা সম্ভাব্য ডিফল্ট বিরুদ্ধে অঙ্গীকার বন্ধকী বন্ড সম্পত্তি উপর দাবি দ্বারা আদায় হয়। সমান্তরাল ট্রাস্টস বন্ডগুলি অন্যান্য সিকিউরিটিজগুলির উপর নির্ভর করে। সরঞ্জাম বাধ্যবাধকতা বন্ড সরঞ্জাম উপর দাবি দ্বারা সমর্থিত হয়।

Commercial Paper: খুব উচ্চ ক্রেডিট স্ট্যান্ডিং সঙ্গে কর্পোরেশন দ্বারা দেওয়া স্বল্পমেয়াদী এবং অসুরক্ষিত প্রতিশ্রুতি নোট।

Common Stock: একটি কর্পোরেশনর মধ্যে মালিকানা প্রতিনিধিত্ব ইক্যুইটি বিনিয়োগ; যা প্রতিটি শেয়ার মধ্যে স্থায়ী একটি ফ্রাঞ্চাল মালিকানা স্বার্থ প্রতিনিধিত্ব করে।

Compound Interest: সুদ কোনও প্রাথমিক আমানত না পেলেও এককালীন অন্য যেকোন সুদকে পরবর্তীতে জমা দেয়।

Contract Note: প্রত্যেকটি নিরাপত্তা লেনদেনের সাথে অবশ্যই একটি নোট থাকা উচিত যা ডিলারের নাম (যেমন তিনি প্রধান বা এজেন্ট হিসাবে কাজ করছেন) এবং চুক্তির তারিখ-র তথ্য রয়েছে।

Controlling Shareholder: যে কোনও ব্যক্তি বা গোষ্ঠীকে একসঙ্গে একটি কোম্পানিতে একটি নির্দিষ্ট পরিমাণের শেয়ার (যা আওতাধীন কর্তৃক পৃথক থাকে) ব্যবহার করা বা নিয়ন্ত্রণ করার জন্য এনটাইটেল করা হয়, যা বাধ্যতামূলক সাধারণ অফারটি চালু করে, অথবা আরো অনেক কিছু ইস্যুয়ারের সাধারণ সভায় ভোটিং পাওয়ারের, বা ইস্যুয়ার বোর্ডের বেশিরভাগ বোর্ডের গঠন নিয়ন্ত্রণে অবস্থানের অধিকারী হয়ে থাকে।

Convertible Bond: একটি বিকল্প বন্ড, যা bondholder মধ্যে সাধারণ স্টক একটি নির্দিষ্ট সংখ্যক শেয়ারের জন্য বন্ড বিনিময় করে থাকে।। একটি রূপান্তর মূল্য শেয়ারের নির্দিষ্ট মান যার জন্য বন্ড বিনিময় হতে পারে। রূপান্তর প্রিমিয়াম রূপান্তর মূল্যের উপর বন্ডের মানের অতিরিক্তহয়ে থাকে।

Corporate Bond: প্রাইভেট কর্পোরেশনের দ্বারা জারি করা দীর্ঘমেয়াদী ঋণ।

Coupon: একটি বন্ডের বৈশিষ্ট্য যা বার্ষিক সুদ আয় নির্ধারণ করে।

Coupon Frequency: প্রতি বছর কুপন পেমেন্টের সংখ্যা।

Coupon Rate: বন্ডের মূখ্য মূল্যের সুদের হারের বার্ষিক হার যা বন্ডের ইস্যুয়ার দ্বারা বন্ডহোল্ডারকে অর্থ প্রদান করার প্রতিশ্রুতি দেয়। এটি ডলার প্রতি বন্ড এর সুদ পরিশোধ করে থাকে।

Covered Warrants: শেয়ারের ডেরিভেটিভ কল ওয়ারেন্টগুলিকে পৃথকভাবে আমানতকারীর দ্বারা জমা দেওয়া হয়েছে যাতে তারা সদা অব্যস্থ জমার উপর সরবরাহের জন্য উপলব্ধ।

Credit Rating: একজন ব্যক্তির বা ব্যবসার আর্থিক বাধ্যবাধকতাগুলি পূরণ করতে সক্ষম হওয়ার একটি মূল্যায়ন। ক্রেডিট রেটিং বিনিয়োগকারীদের জন্য ইস্যুকারীর আর্থিক শক্তি যাচাই করার জন্য ঋণ সংস্থা বা রেটিং এজেন্সিগুলি দ্বারা সরবরাহ করা হয়।

Collecting Banker: ব্যাঙ্কারকে ছাড়াও আহবান জানানো, যিনি একটি চেক, খসড়া অথবা বিনিময় বিলের মতো ইন্সট্রুমেন্ট সংগ্রহ করেন, তার গ্রাহকের অ্যাকাউন্টের ক্রেডিটের জন্য নিজেকে দায়ের করেন।

Consumer Protection Act: এটি একটি সহজ আইনি প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তা অধিকারগুলি জোরদার করা হয়, যা1987 থেকে বাস্তবায়িত হয়। ব্যাংকগুলি আইনের অধীনে আওতাভুক্ত। একজন ভোক্তা জেলা আদালতে ২ লক্ষ টাকা পর্যন্ত চার্জ এবং কনজিউমার জেলা ফোরামের সাথে পরিষেবাটির অভাবের অভিযোগ দায়ের করতে পারে, এবং রাজ্য কমিশনে ২ লক্ষ টাকা থেকে 1 কোটি টাকা জরিমানা হতে পারে।

Co-operative Bank : সরস্বত কো-অপারেটিভ ব্যাংক বা আবুউডায়া কো-অপারেটিভ ব্যাংক এবং অন্যান্য ব্যাংকের মত ভোক্তা / গ্রাহকদের সুবিধার জন্য ব্যাংকের মালিকানাধীন ও পরিচালনাকারী সংস্থাগুলির একটি সংস্থা।

Co-operative Society: যখন ব্যক্তিদের একটি সংগঠন সম্মিলিতভাবে তাদের একটি পরিষেবা এবং তাদের সেবা ব্যবহার করে তাদের ইউনিটকে একটি ইউনিট পরিচালনা করে যেমন আপনবাজার কো-অপারেটিভ সোসাইটি বা সহকার ভান্ডার বা কো-অপারেটিভ হাউজিং সোসাইটি।.

Core Banking Solutions (CBS): কোর ব্যাংকিং সলিউশন বর্তমানে বাংলাদেশে ব্যাংকিংয়ের একটি ব্যাজ শব্দ, যেখানে ব্যাংকের শাখা একটি কেন্দ্রীয় হোস্টের সাথে যুক্ত এবং সংযুক্ত শাখার গ্রাহক কোর ব্যাংকিং সুবিধা সহ যেকোন ব্যাঙ্কে ব্যাঙ্কিং করতে পারে।

Creditworthiness: ঋণ গ্রহীতাদের ঋণের মেয়াদ / মেয়াদ পরিশোধে সম্মতি দেওয়া হয়।.

Crossing of Cheques: ক্রসিংটি চেকের মুখোমুখি দুটি সমান্তরাল লাইন অঙ্কন করা। একটি ক্রস চেক নগদ অর্থ প্রদান করা যাবে না, এবং স্থানান্তর, সংগ্রহ বা ক্লিয়ারিং দ্বারা একটি ব্যাংক মাধ্যমে পরিশোধ করা হয়। একটি সাধারণ ক্রসিং মানে যে চেকটি কোনও ব্যাঙ্ক এবং একটি বিশেষ ক্রসিং এর মাধ্যমে পরিশোধ করা যেতে পারে, যেখানে ব্যাংকের নাম চেক করা হয়, শুধুমাত্র নামযুক্ত ব্যাংকের মাধ্যমে অর্থ প্রদান করা যেতে পারে।.

Customer: কোনও ব্যক্তি যিনি একটি ব্যাংকের সাথে যেকোনো ধরনের অ্যাকাউন্ট পরিচালনা করে থাকেন একটি ব্যাংক গ্রাহক। ভোক্তা সুরক্ষা আইন গ্রাহক জন্য একটি বৃহত্তর সংজ্ঞা আছে যারা একটি ডিফল্ট ড্রপ বা একটি পে অর্ডার ক্রয় মত একটি ফি জন্য কোন সেবা কেনার হিসাবে। শব্দটি গ্রাহক আইন, সফ্টওয়্যার এবং দেশগুলির দ্বারা পৃথকভাবে নির্ধারণ করা হয়েছে।.

Current Account: একটি ব্যাংকের সাথে বর্তমান অ্যাকাউন্ট সাধারণভাবে ব্যবসার উদ্দেশ্যে খোলা যাবে। এই ধরনের অ্যাকাউন্টে তহবিলের কোন সীমাবদ্ধতা নেই। এই ধরনের অ্যাকাউন্টে কোন আগ্রহ দেওয়া হয় না।.

Currency Board: একটি আর্থিক ব্যবস্থা যেখানে আর্থিক বেস সম্পূর্ণ বিদেশী রিজার্ভ দ্বারা সমর্থিত। বৈদেশিক মুদ্রার আকারের পরিবর্তনের সাথে কোনও পরিবর্তন সম্পূর্ণভাবে মিলে যায়।.

Current Yield: একটি রিটার্ন পরিমাপ যে বর্তমান আয় পরিমাণ ইঙ্গিত একটি বন্ড তার বাজার মূল্য সমান সম্পর্কযুক্ত। এটি দেখানো হয়: কুপন হার দ্বারা, যা বিভক্ত মূল্য 100% দ্বারা গুণিত.

Custody of Securities: ব্যাংকের দায়বদ্ধ ব্যক্তির নামে অথবা ব্যাংকের মনোনীত ব্যক্তির নামে সিকিউরিটিজ এর নিবন্ধন; ব্যাংকের ব্যাংকারদের সাথে মনোনীত একাউন্টে সিকিউরিটিজ বা সিকিওরিটি সার্ভিস প্রদানের সাথে অন্য কোনও সংস্থার সিকিউরিটিজগুলির উপর জারি করা হয়ে থাকে।।

Debit Card: গ্রাহকদের কাছে তাদের অ্যাকাউন্ট থেকে ইলেক্ট্রনিকভাবে টাকা উত্তোলনের জন্য ব্যাংক কর্তৃক জারি করা একটি প্লাস্টিক কার্ড। যখন আপনি ডেবিট কার্ডের ভিত্তিতে জিনিষগুলি ক্রয় করেন তখন অ্যাকাউন্টটি অবিলম্বে ডেবিট জমা হয়। অনেক ব্যাংক ডেবিট-কাম-এটিএম কার্ড হিসেবে ব্যাবহার করে।

Debtor: একজন ব্যক্তি যিনি অন্য ব্যক্তির থেকে ঋণ করে থাকে।

Demand Deposits: গ্রাহকদের চাহিদা মেটানোর জন্য যেসব আমানত প্রত্যাহার করা হয় উদাহরণস্বরূপ সঞ্চয় ব্যাংক এবং বর্তমান অ্যাকাউন্ট আমানত।.

Derivative Call (Put) Warrants: একটি তৃতীয় পক্ষের দ্বারা জারি করা ওয়ারেন্ট যা ধারককে একটি নির্দিষ্ট মূল্যের তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কিনে (বিক্রয়) অধিকার প্রদান করে।
ডেরিভেটিভ ইন্সট্রুমেন্ট: আর্থিক উপকরণ যার মূল্য অন্য সম্পত্তির মূল্যের উপর নির্ভর করে।

Derivative Instrument: আর্থিক উপকরণ যার মূল্য অন্য সম্পত্তির মূল্যের উপর নির্ভর করে।.

Discount Bond: বন্ডহোল্ডারদের কাছে কম সুদের হারে ক্রয় করে, বেশি সুদের হারে বিক্রয় করা বুঝায়।

Dishonour of Cheque: পরিশোধিত ব্যাংকারের চেকটি পেমেন্ট না দেওয়ার কারণ উল্লেখ করে রিটার্ন মেমো দিয়ে থাকে। ডিফল্ট ঝুঁকি: একটি বন্ড ইস্যুকারী অর্থাত্ ডিফল্ট হবে যে সম্ভাবনা, একটি সময়মত পদ্ধতিতে প্রধান এবং সুদ পরিশোধ করতে ব্যর্থ।.

Diversification: রিটার্ন বৃদ্ধি বা কম ঝুঁকিতে প্রকাশ করার জন্য একটি পোর্টফোলিওতে বিভিন্ন বিনিয়োগের একটি সংখ্যা অন্তর্ভুক্তি।

Duration: বন্ড মূল্য অস্থিতিশীলতার একটি পরিমাপ, এটি বিভিন্ন সুদের হার পরিবেশে কিভাবে একটি বন্ড প্রতিক্রিয়া দেখাবে তা নির্দেশ করতে মূল্য এবং পুনর্বিনিয়োগ ঝুঁকি উভয় অন্তর্ভুক্ত করে।

Earnings: কর ও সুদ প্রদানের পরে একটি কোম্পানির মোট লাভ।

Earnings per Share (EPS): সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য উপলব্ধ বার্ষিক উপার্জনের পরিমাণ প্রতি শেয়ার ভিত্তিতে প্রতিপন্ন হিসাব।

Earnings Yield: মূল্যের মূল্য (ই / পি) এর অনুপাত। পারস্পরিক হয় মূল্য উপার্জন অনুপাত (পি / ই).

E-Banking: ই-ব্যাংকিং বা বৈদ্যুতিন ব্যাঙ্কিং হল একটি ব্যাংকিং পদ্ধতি যেখানে তহবিলগুলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং গ্রাহকদের মধ্যে বৈদ্যুতিন সংকেত বিনিময়ের মাধ্যমে এটিএম, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, আন্তর্জাতিক কার্ড, ইন্টারনেট ব্যাংকিং এবং নতুন তহবিল স্থানান্তর করে থাকে। সুইফট, আরটিজিএস এই বিভাগের অন্তর্গত।.

EFT – (Electronic Fund Transfer): ইএফটি বার্তাগুলি স্বয়ংক্রিয় প্রেরণ এবং প্রক্রিয়াকরণ এবং এক ব্যাংক শাখা থেকে অন্য ব্যাংক শাখার তহবিল এবং ব্যাংকের একটি শাখা থেকে অন্য ব্যাংকের একটি শাখা পর্যন্ত সহজলভ্য করার একটি যন্ত্র। ইএফটি আপাতত অ্যাকাউন্টে ডেবিট এবং ক্রেডিট দিয়ে বৈদ্যুতিনভাবে তহবিল হস্তান্তর করতে দেয়।.

Either or Survivor: একটি ব্যাংকের সাথে দুটি নামে খোলা অ্যাকাউন্টের কার্যকারিতা উল্লেখ করে। এর মানে হল একাউন্টের যেকোন একজনের অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন, চেক পেমেন্ট করা, স্টপ পেমেন্টের নির্দেশাবলী ইত্যাদি পাওয়ার ক্ষমতা রয়েছে। একাউন্টধারীর মৃত্যুর ঘটনায়, জীবিত অ্যাকাউন্ট হোল্ডার অপারেশন-র সব ক্ষমতা পায়।

Electronic Commerce (E-Commerce): ই-কমার্স হল কাগজেরহীন বাণিজ্য যেখানে ইলেকট্রনিক উপায়ে ব্যবসা বিনিময় হয়।

Endorsement: যখন একটি নেগেটিসিয়াল ইন্সট্রুমেন্ট থাকে, উপকরণের পিছনে একটি সমর্থন, ধারক দ্বারা স্বাক্ষরিত বা একটি অর্ডার যন্ত্রের প্রদেয় ব্যক্তি, অন্য ব্যক্তির শিরোনাম হস্তান্তর করে, এটি অ্যাডওয়ার্ডমেন্ট নামে পরিচিত।.

Bouncing of a cheque: যেখানে যন্ত্রের নাম বা হস্তান্তরের নাম উল্লেখ করা হয় না।

Endorsement in Full: অনুমোদন দেওয়ার সময় যন্ত্রটির নাম বা হস্তান্তরের নাম দেখানো হয়।
Equity: সাধারণ স্টক শেয়ারের আকারে কোম্পানির মালিকানা।

Equity Call Warrants: একটি কোম্পানী কর্তৃক জারি করা ওয়ারেন্টস যা ধারককে সেই কোম্পানির একটি নির্দিষ্ট মূল্য এবং নতুন নির্দিষ্ট সময়ের জন্য নতুন শেয়ার অর্জনের অধিকার প্রদান করে।

Ex-dividend (XD): একটি নিরাপত্তা যা এখন পর্যন্ত সবচেয়ে সম্প্রতি ঘোষণাকৃত লভ্যাংশের অধিকার বা লভ্যাংশের ঘোষণা এবং অর্থ প্রদান (সাধারণত রেকর্ড তারিখের দুই দিন আগে) এর সময়কালের অধিকার বহন করে। প্রাক্তন লভ্যাংশ মেয়াদে লেনদেনের জন্য, বিক্রেতাটি লভ্যাংশ পাবেন, ক্রেতা নয়। প্রাক্তন লভ্যাংশের স্থিতি সাধারণত স্টক বা ইউনিট ট্রাস্টের নামের পাশে (x) খবরের কাগজে নির্দেশিত হয়।

Execution of Documents: দলিল সম্পাদন করা ব্যক্তির স্বাক্ষর রেখে, অথবা কোম্পানির সংস্থার নিবন্ধ অনুযায়ী পরিচালকের স্বাক্ষরসহ বা দলিলপত্রের উপর স্ট্যাম্প বা কোম্পানীর সাধারণ সীলমোহরের সাথে স্বাক্ষর স্থাপন বা ডিলারের মাধ্যমে স্বাক্ষর স্থাপন করা হয়।

Face Value/ Nominal Value: ইন্সট্রুমেন্টের উপর বিবৃত একটি আর্থিক উপকরণ মূল্য। আগ্রহ / নামমাত্র মান-এর উপর গণনা করা হয়।

Fixed-income Securities: বিনিয়োগের একটি নির্দিষ্ট সময়সীমার রিটার্ন প্রদান করে।

Fixed Rate Bonds: মেয়াদপূর্তির তারিখ পর্যন্ত স্থায়ী সুদ পরিশোধের বোনাস।

Floating Rate Bonds: বর্তমান সুদের হারের সাথে সংযুক্ত বোনাস বহির্ভূত বন্ড।

Factoring: একটি ডিসকাউন্টে ট্রেড ঋণ ক্রয় এবং ঋণ যখন উপলব্ধ হয় তখন মুনাফা অর্জন করা এবং সম্মত দামে বাণিজ্য ঋণ সংগ্রহের উপরও কর্তৃত্ব গ্রহণ করে।

Forfeiting: আন্তর্জাতিক রপ্তানিকারক যখন একটি রপ্তানিকারককে আমদানিকারক থেকে টাকা আদায় করা কঠিন মনে করে, তখন তিনি একটি Forfeiter-এর কাছে ডিসকাউন্টে অর্থ গ্রহণের অধিকার বিক্রি করেন, যিনি রপ্তানিকারককে আর্থিকভাবে আর্থিক ও বাণিজ্যিক ঝুঁকির মধ্যে রাখেন.

Forgery: যখন কোনও বস্তুগত পরিবর্তন করা হয় একটি ডকুমেন্ট বা একটি নেগেটিসিয়াল ইন্সট্রুমেন্টে যেমন চেকের মত, ড্রয়ারের আদেশ পরিবর্তন করা।

Fundamental Analysis: স্টক মূল্যের পূর্বাভাসের যা পূর্বাভাস এবং লভ্যাংশের সম্ভাবনাগুলি, ভবিষ্যতের সুদের হারের প্রত্যাশা এবং দৃঢ় ঝুঁকির মূল্যায়ন হিসাবে এই ধরনের নির্ধারকদের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

Future Value: এটি একটি নির্দিষ্ট আমানতের সময় একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বৃদ্ধি করা হবে যখন এটি একটি অ্যাকাউন্ট প্রদান চক্রবৃদ্ধি সুদ মধ্যে স্থাপন করা হয়.

Future Value of an Annuity: সমান সময়সীমার মধ্যে ঘটে এমন সমান নগদ প্রবাহের একটি প্রবাহ এমন সময়কালের মধ্যে বৃদ্ধি পাবে যখন এটি একটি অ্যাকাউন্ট প্রদানের চক্রবৃদ্ধি স্বার্থে স্থাপিত হবে।

Futures Contract: ভবিষ্যতে কিছু নির্ধারিত তারিখ নির্দিষ্ট নির্দিষ্ট আইটেমের একটি নির্দিষ্ট পরিমাণ সরবরাহ করার প্রতিশ্রুতি।

General Lien: ঋণগ্রহীতার দ্বারা যে কোনো বকেয়া ঋণের জন্য তার কাছে নিরাপত্তা প্রদত্ত সমস্ত পণ্য দখলদারদের একটি অধিকার।

Guarantee: একটি প্রতিশ্রুতি কর্মক্ষমতা নিশ্চিত বা একটি তৃতীয় ব্যক্তির দায় স্রাব নিশ্চিত করার জন্য গ্যারান্টিটর এবং সুবিধাভোগী মধ্যে একটি চুক্তি। যদি প্রতিশ্রুতি ভেঙ্গে ফেলা হয় বা না করা হয়, তবে গ্যারান্টিযুক্ত গ্রাহক লাভবান হবেন।

Holder: হোল্ডার অর্থ কোনও ব্যক্তির নাম, যেটি চেক, বিনিময় বা প্রতিশ্রুতি নোটের মালিকানাধীন এবং পক্ষগণের পক্ষ থেকে প্রদত্ত অর্থ ফেরত পাওয়ার অধিকারী। উদাহরণস্বরূপ, যদি আমি আমার বন্ধুরকে আমার ব্যাংক থেকে টাকা উত্তোলন করার জন্য একটি চেক প্রদান করি, তবে তিনি সেই চেকের ধারক হবেন। এমনকি যদি তিনি চেক হারায়, তিনি ধারক হতে চলেছে। ফাইন্ডার হোল্ডার হতে পারে না।

Holder in due course: একজন ব্যক্তি যিনি মূল্যের জন্য একটি নেগেটিসট উপকরণ সরবরাহ করেন, এটির আগে এবং যথাযথ বিশ্বাসের মধ্যে, এটির কোনও দোষ না থাকা সত্ত্বেও তিনি নেগেটিসিয়াল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট অনুযায়ী যথাযথ সময়ে হোল্ডারকে বলা হয়। আগের উদাহরণে যদি আমার বন্ধু চেকের ভিত্তিতে আমাকে কিছু টাকা দেন, যা আমি তাকে নগদীকরণের জন্য দিয়ে দিয়েছি, তিনি হোল্ডার-ইন-কোর্স হয়েছেন।

Hypothecation: ঋণের পরিমাণের জন্য সম্পত্তির বিরুদ্ধে অভিযোগ যেখানে ঋণগ্রহীতার কাছে মালিকানা বা দখলদারিত্বের অধিকার নেই। প্রতিজ্ঞাে, সম্পত্তি দখলদারকে ঋণদাতার নিকট প্রেরণ করা হয় কিন্তু ঋণাত্মকতার ক্ষেত্রে, সম্পত্তি ঋণদাতা জন্য বিশ্বাসী ঋণগ্রহীতার সঙ্গে রয়ে যায়।

Indemnifier: যখন কোন ব্যক্তি তার কর্ম বা অন্যের কর্ম থেকে ঋণদাতার কারণে কোনও ক্ষতি করে তখন তার ক্ষতিপূরণ বা ক্ষতিপূরণ দেয়।

Indemnity: Indemnity ক্ষতিপূরণ একটি বন্ড যেখানে ক্ষতিগ্রস্ত ব্যক্তি তার কর্ম বা তৃতীয় পক্ষের কর্মের কারণে কোনও ক্ষতির ফলে প্রাপকের পরিশোধন করতে বাধ্য করে।

Index Fund: একটি মিউচুয়াল ফান্ড যেগুলি বাজারের সূচক যেমন এস এন্ড পি 500 এর মত তাদের প্রতিনিধিত্বের অনুপাতের অংশীদার।

Initial Public Offering (IPO): একটি ইভেন্ট যেখানে একটি কোম্পানি প্রথমবারের জন্য পাবলিক শেয়ার বিক্রি করে। ইভেন্টের পরে কোম্পানীর সময়কালের জন্য একটি আইপিও হিসাবে উল্লেখ করা যেতে পারে।

Insider Trading: লাভজনক সিকিউরিটিজ লেনদেনের জন্য একটি কোম্পানীর অ-পাবলিক তথ্য অবৈধ ব্যবহার.

Insolvent: Insolvent হল একজন ব্যক্তি যিনি তার ঋণ পরিশোধ হিসাবে তারা পরিপক্ক করতে অক্ষম, কারণ তার দায় সম্পদ বেশী। সিভিল কোর্ট যেমন ব্যক্তিদের দেউলিয়া ঘোষণা। ব্যাংকগুলি দেউলিয়া ব্যক্তিদের অ্যাকাউন্ট খুলতে পারে না কারণ তারা আইন অনুযায়ী চুক্তিতে প্রবেশ করতে পারবেন না।

Interest Warrant: একটি কোম্পানী বা একটি প্রতিষ্ঠান দ্বারা চেক জমা দেওয়া হয় যখন আমানত সুদের পরিশোধে, এটি রুচি ওয়ারেন্ট বলা হয়। সুদ ওয়ারান্ট একটি চেক সব বৈশিষ্ট্য আছে।

International Banking দুইটি দেশ বা দেশগুলির মধ্যে রয়েছে যদি ভারতীয় ব্যাঙ্কের স্টেট ব্যাঙ্কের মতো বিভিন্ন দেশে শাখার শাখা রয়েছে, তবে আন্তর্জাতিক ব্যাঙ্কিং করতে বলা হয়।

Intrinsic Value: অন্তর্নিহিত সম্পদ বাজার মূল্যের উপর ব্যায়াম মূল্যের পার্থক্য।

Investment: তহবিল জন্য একটি গাড়ির তার মান বৃদ্ধি এবং / অথবা ইতিবাচক আয় উত্পন্ন বলে আশা করা হচ্ছে।

Investment Adviser: একটি ব্যক্তি যিনি একটি ব্যবসা বহন ক