ক্যারিয়ার কি?

আমি তার প্রশ্নের উত্তরে বলেছিলাম, ক্যারিয়ার হল তা, মানুষ তার জীবিকা নির্বাহ করে যা ক্যারি করে, তা ক্যারিয়ার। কিন্তু আমাদের অধিকাংশ মানুষের সমস্যা হল, সহজ ভাবে কি ক্যারি করে জীবাকা নির্বাহ করা যায়, তার সঠিক সিদ্ধান্ত অনেকেই নিতে পারেনা। কারন, আমাদের অনেকের ধারনা হল, পরিশ্রম সুভাগ্যের পসুতি। 

আমার মতে, বাস্তবে তা না। বাস্তবে একটা রিক্সা চালক সবচেয়ে বেশি পরিশ্রম করে। কিন্তু, তার অবস্থা অনেকটাই হীন। কিন্তু কেন? অথচ যারা এক্সিকিউটিভ তাদের পরিশ্রম কম, অবস্থা ভালো! তাই বলা যায়, একমাত্র কৌশলগত পরিশ্রম সুভাগ্যের পসুতি। যে কেউ চাইলে তার ক্যারিয়ার টাকে বদলাতে পারে। অধিক পরিশ্রম না করে কোন সৃষ্টিশীল কাজ করার মাদ্যমে। আর তা খুব সহজে প্রযুক্তির দ্বারা পৌছে দিতে পারে সবার কাছে খুব সহজে। 

ক্যারিয়ার শুরু করার আগে নিজেকে জিজ্ঞেস করে নিন, কী আপনার ভালো লাগে৷ অন্যেরা এর উত্তর দিতে পারবে না৷ ওরা বড়োজোর জানে, কী আপনার ভালো লাগা উচিত৷ অন্য দশ জনের মতো করে ভাববার মস্তো বড়ো অসুবিধে হচ্ছে এই, আপনি আসলে যতোটুকু করার ক্ষমতা রাখেন, সেটা একটা বাঁধাধরা ছকে প’ড়ে যায় এবং আপনার অ্যাচিভমেন্ট এমন কিছু হয় না, যেটাকে আলাদা ক’রে বলা যায় কিংবা দেখা যায়৷ আপনার জীবনটাকে আপনি গড়পড়তায় ফেলবেন কিনা, it’s your choice.